Menu
Categories
প্রিয়জন
November 29, 2017 blog

বন্ধু, আত্নীয় কিংবা প্রিয়জন ছাড়াও যে কারো সাথে খুব হৃদ্যতার সম্পর্ক হয়ে যেতে পারে। তার জন্য মন খারাপ হতে পারে! আজকে এক ভদ্রলোক এয়ারপোর্ট থেকে ফোন দিয়েছেন। উনি প্রায় ৬৫ বছর বয়সে পরিবার পরিজন নিয়ে স্থায়ীভাবে বসবাসের জন্য আমেরিকা চলে যাচ্ছেন। কিছুক্ষণ পরেই তার ফ্লাইট। উনার সাথে পরিচয় হয়েছিল ম্যানটিসায় চাকরীকরাকালীন অবস্থায়। ম্যানটিসার ক্লায়েন্ট ছিলেন। উনাদের বড় একটা প্রজেক্ট আমরা ডিজাইন করেছিলাম। কাজের খাতিরে অনেক সময় অনেক তিক্ততা তৈরী হয়েছিল। কিন্তু অবশেষে আমরা কাজটা ভালোভাবে শেষ করতে পেরেছিলাম।

আজকে উনি ফোন দেয়ার পর খুব মন খারাপ হয়ে গেল। এই লোকটা আমার চেয়ে ৩৫ বছরের সিনিয়র। উনি আর আমি একই বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই। তাও আমাকে সব সময় আপনি বলে সম্বোধন করতেন। আমি অনেকবার নিষেধ করার পরেও। আজকে ফোন দিয়ে যখন বললেন, ওয়াসিম আপনার সাথে হয়তো আর দেখা হবেনা। জানিনা কোথায় থাকবো। কিন্তু আপনি ভালো থাকবেন। অনেক ভালো কিছু করবেন। অনেক শুভকামনা রইল!

আমার বড্ড মন খারাপ হয়ে গেল এই বৃদ্ধ মানুষটার জন্য। হয়তো উনার সাথে আর কখনো দেখা হবেনা। ফোনে তিক্ত আলাপ হবেনা। পরে আবার একসাথে বসে চা খাওয়াও হবেনা। পৃথিবীটা এমনি !

 

ঢাকা, ২৯ নভেম্বর ২০১৭

Leave a Reply
*