বিল্ডিং ডিজাইনে স্ট্রাকচারাল ফর্মের গুরুত্ব

যেকোন স্ট্রাকচার ডিজাইন করার পূর্বে তার ফর্ম বুঝাটা খুব জরুরী।

জার্মান স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার আন্তন টেডেস্কো থিন শেল ভল্টেড স্ট্রাকচার ডিজাইন ও কনস্ট্রাকশনে যুগান্তকারী ভূমিকা রাখেন। তাকে থিন শেল ডিজাইনের জনক বলা হয়ে থাকে। লং স্পান শেল ও ডোম নির্মাণে তার ভূমিকা ছিল অপরিসীম। তার ডিজাইনের মূল উদ্দেশ্য ছিল কিভাবে কম খরচে নিরাপদ স্ট্রাকচার ডিজাইন করা যায়। মিনরো ইয়ামাস্কি, আই এম পে এর মত বিখ্যাত স্থপতি ও স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার টেডেস্কো একসাথে কাজ করেছেন দীর্ঘ সময়।

স্থপতি পে ও স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার টেডেস্কো মিলে ১৯৫৯ সালে যুক্তরাষ্টের ডেনভারে হাইপারবোলিক প্যারাবলয়েড (H-P) ক্যানোপী ডিজাইন করেন। এটা তখনকার সময়ে সারা বিশ্বের সবচেয়ে লং স্পান হাইপারবোলিক প্যারাবলয়েড ছিল। সংযুক্ত প্রথম ছবিতে দেখা যাচ্ছে এই বিখ্যাত স্ট্রাকচারটি।

তো এই স্থাপনাকে অনুকরন করে আরেক অনভিজ্ঞ স্ট্রাকচারাল ডিজাইনার ভার্জিনিয়াতে টাকার হাই স্কুলের শিশুদের জন্য একটি জিম ডিজাইন করেন। কিন্তু তিনি টেডেস্কোর ডিজাইনের স্ট্রাকচারাল প্রিন্সিপাল না বুঝেই তার ডিজাইন কপি করেন।

টেডেস্কো এই ডিজাইন দেখে বলেছিলেন, এটা যাতে কনস্ট্রাকশন না হয়। এটা কলাপ্স করার চান্স আছে। কারন এটার শেল খুব ফ্ল্যাট ও ঠিকভাবে রিইনফোর্সমেন্ট দেয়া হয়নি।

১৯৬৩ সালে জিম টি নির্মিত হয়, ১৯৬৯ সালে এটি কলাপ্স করে। সৌভাগ্যবশত, এই শেল রুফ কলাপ্স করার আগে কিছুটা স্যাগ করে বা ঝুঁলে যায় এবং ওই অল্প সময়ে সবাই জিম ত্যাগ করে। নয়তো ওইদিন অনেক মানুষের মৃত্যু হতে পারতো। দ্বিতীয় চিত্রে কপিকৃত স্ট্রাকচার ও শেষচিত্রে স্ট্রাকচারটি কলাপ্স পরবর্তী অবস্থা দেখা যাচ্ছে। সাম্প্রতিক কালের গবেষণায় দেখা যাচ্ছে, কনক্রীটের ক্রীপের কারনে ওই স্ট্রাকচারটি কলাপ্স করেছিল।

সারমর্ম হলো, যেকোন ডিজাইনের পূর্বে তার ফর্ম ও আন্ডারলাইং প্রিন্সিপাল বুঝাটা জরুরী। কারন একটা ভূল ডিজাইন অনেক মানুষের মৃত্যুর কারন হতে পারে। ক্লায়েন্ট, স্থপতি ও প্রকৌশলীদের সঠিক সিদ্ধান্তই পারে একটা মজবুত স্থাপনা তৈরী করতে।